ইউজিসি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করার কে, প্রশ্ন ঢাবি অধ্যাপকের

ঢাবি পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. কামরুল হাসান মামুন
ঢাবি পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. কামরুল হাসান মামুন  © ফাইল ছবি

অনির্দিষ্টকালের জন্য দেশের সব পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা দেওয়ায় প্রশ্ন তুলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. কামরুল হাসান মামুন। তিনি বলেন, ইউজিসি কি ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করতে পারে?

এর আগে, মঙ্গলবার (১৬ জুলাই) এক বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা দেয় ইউজিসি। বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত নেয়া হলো। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ থাকবে। একই সঙ্গে শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে আবাসিক হল ত্যাগের নির্দেশনা দিয়ে নিরাপদ আবাসস্থলে অবস্থানের নির্দেশনা প্রদানের নিমিত্ত নির্দেশক্রমে অনুরোধ জানানো হলো।

এদিকে ইউজিসি কর্তৃক সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের ভেরিফাইড ফেসবুক অ্যাকাউন্টে ক্ষোভ প্রকাশ করে প্রশ্ন তুলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. কামরুল হাসান মামুন।

অধ্যাপক ড. কামরুল হাসান মামুন তার ফেসবুক পোস্টে লিখেছেন, ৭৩ এর অধ্যাদেশ কি নাই হয়ে গেছে? মন্ত্রণালয় বা ইউজিসি কি ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করতে পারে? জীবনে কখনো শুনিনি। এমনতো কক্ষনো হয়নি।

এর আগে, অনির্দিষ্টকালের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠান এবং পলিটেকনিক ইনস্টিটিউটসমূহের শ্রেণি কার্যক্রম বন্ধ ঘোষণা করে সরকার।

 

সর্বশেষ সংবাদ